যা জানবো...

HTML এর মাধ্যমে কোন ওয়েব পেজকে একাধিক ভাগে বিভক্ত করার জন্য আগের দিনে ফ্রেম ব্যবহার করা হত। দিনে দিনে ফ্রেমের ব্যবহার কমে এসেছে। তবে html সম্পর্কে জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করার জন্য ফ্রেম সম্পর্কেও কিছুটা ধারণা থাকা দরকার।

লেখক সম্পর্কে

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

HTML ফ্রেম

HTML এর মাধ্যমে কোন ওয়েব পেজকে একাধিক ভাগে বিভক্ত করার জন্য আগের দিনে ফ্রেম ব্যবহার করা হত। দিনে দিনে ফ্রেমের ব্যবহার কমে এসেছে। বর্তমান সময়ে ফ্রেমের ব্যবহার নেই বললেই চলে, কারণ ফ্রেম ব্যবহার করে তৈরিকৃত সম্পূর্ণ পেজ একসাথে প্রিন্ট করা বেশ কষ্টকর। এছাড়া এটা অনেকের কাছেই অপছন্দের। এর পরিবর্তে কোন পেজকে একাধিক অংশে বিভক্ত করতে এখন CSS ব্যবহার করা হয়। তবে html সম্পর্কে জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করার জন্য ফ্রেম সম্পর্কেও কিছুটা ধারণা থাকা দরকার।  


উদাহরণ প্রোগ্রাম

<html>
<head>
<title> www.tutohost.com</title>
</head>
<body bgcolor=" #000">
<frameset rows="12%,88%">
<frame src="style.html" scrolling="no">
<frameset cols="27%,74%">
<frame src="link.html">
<frame src="textfor.html" >
</frameset>
</frameset>

</body>
</html>


যে কোন নামে একটা ফোল্ডার তৈরি করে তার মথ্যে style.html, link.html এবং textfor.html তিনটি html ফাইল রাখতে হবে এরপর একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html , Save as type : All files, দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে নিচে প্রদর্শিত ছবির মত দেখাবে।

 

প্রোগ্রাম আলোচনা

<frameset rows="12%,88%"> এর মাধ্যমে প্রথমে সম্পূর্ণ পেজটারে সারি বরাবর দুটি অংশে বিভক্ত করা হয়েছে।
<frameset cols="27%,74%"> এর মাধ্যমে নিচের সারিকে কলাম বরাবর দুটি অংশে বিভক্ত করা হয়েছে।
<frame src="style.html" scrolling="no"> এর মাধ্যমে প্রথম ফ্রেমের মধ্যে style.html পেজটিকে প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।
<frame src="link.html"> এবং <frame src="textfor.html" > এর মাধ্যমে যথাক্রমে ২য় সারির ১ম ও ২য় ফ্রেমের মধ্যে link.html এবং textfor.html পেজ দুটিকে প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।