যা জানবো...

যে কোন ওয়েব সাইটের জন্যই সার্চ ইন্জিন অপটিমাইজেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। ওয়েব পেজে মেটা ট্যাগ ব্যবহার করে এ গুরুত্বপূর্ণ কাজটি করা হয়। এখান থেকে আমরা মেটা ট্যাগ সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

লেখক সম্পর্কে

লেখকঃ অসীম কুমার
তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছেন। টিউটোরিয়ালবিডি ও বিজ্ঞানপ্রযুক্তি ব্লগে তিনি ইলেক্ট্রনিক্স সহ বিভিন্ন টেকনোলজি বিষয়ে লিখে থাকেন। বর্তমানে তিনি লেখাপড়ার পাশাপাশি টিউটোহোস্টে কর্মরত আছেন।

মেটা

একটি ওয়েব সাইট তখনই জনপ্রিয় হয় যখন তা মানুষের প্রয়োজনে আসে এবং যে কেউ প্রয়োজনের সময় সহজেই সার্চ ইন্জিনের মাধ্যমে সার্চ করে সাইটটিকে খুজেঁ পায়। একটি ওয়েব পেজ যেন সহজেই সার্চ ইন্জিন খুজে পায়  এ জন্য ওয়েব প্রোগ্রামারদের যে কাজটি করতে হয়, তাকে বলা হয় সার্চ ইন্জিন অপটিমাইজেশন। যে কোন ওয়েব সাইটের জন্যই সার্চ ইন্জিন অপটিমাইজেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। ওয়েব পেজে মেটা ট্যাগ ব্যবহার করে এ গুরুত্বপূর্ণ কাজটি করা হয়।



http://www.tutohost.com/bangla/html/2.php পেজটির মেটা ট্যাগে লেখা আছে….


<meta name="description" content="এইচটিএমএল এ প্রোগ্রাম লেখার সাধারন পদ্ধতি এবং প্রাথমিক একটি প্রোজেক্ট ও সাধারন ট্যাগগুলো নিয়ে আলোচনা করা হবে।" />


<meta name="keywords" content="এইচটিএমএল প্রোগ্রাম লেখা, html bangla tutorial" />


Google আমাদের সকলের পরিচিত জনপ্রিয় একটি সার্চ ইন্জিন। যদি http://www.tutohost.com/bangla/html/2.php টি Google সার্চ ইন্জিন ব্যবহার করে সার্চ করা হয় তাহলে নিচের ছবির মত আসবে।



প্রথমে পেজের টাইটেল, তারপর লিংক এবং এর পর আছে "এইচটিএমএল এ প্রোগ্রাম লেখার সাধারন পদ্ধতি এবং প্রাথমিক একটি প্রোজেক্ট ও সাধারন ট্যাগগুলো নিয়ে আলোচনা করা হবে।"

 

যা <meta name="description" content="……………………………………." /> এর মধ্যে লেখা আছে।

 

<meta name="keywords" content="……………………………………." /> এর মধ্যে লেখা আছে "এইচটিএমএল প্রোগ্রাম লেখা, html bangla tutorial" একে কি ওয়ার্ড বলা হয়।

আমরা যখন কোন বাক্য লিখে সার্চ ইন্জিনে সার্চ করি তখন সার্চ ইন্জিন বাক্যটিকে ভেঙ্গে একাধিক কি ওয়ার্ড এ বিভক্ত করে সার্চ করে। তাই কি ওয়ার্ড হচ্ছে সার্চ ইন্জিনে কোন ওয়েব পেজ খুজে পাওয়ার অন্যতম পদ্ধতি। এজন্য HTML এর মাধ্যমে কোন পেজ তৈরির সময়

<meta name="keywords" content="……………………………………." /> এর মধ্যে

সম্ভাব্য কি ওয়ার্ড গুলো যুক্ত করে দেয়া হয়।

 

<meta name="author" content="অসীম কুমার" />

লেখকের নামকে সার্চ ইন্জিনে সাবমিট করার জন্য <meta name="author" content="……………"/> ব্যবহার করা হয়।


ওয়েব পেজ অটো রিফ্রেস করার জন্যও মেটা ট্যাগ ব্যবহার করা হয়।

<META HTTP-EQUIV="REFRESH" CONTENT="15;URL=http://www.tutohost.com">

উপরের কোডটি ব্যবহার করলে প্রতি ১৫ সেকেন্ড অন্তর অন্তর http://www.tutohost.com পেজটি একবার করে রিফ্রেস হবে।