৩. ব্রাউজার কিভাবে ওয়েবসাইট প্রদর্শন করে?

আপনি কোন একটি ওয়েব এড্রেস ব্রাউজারে লিখে দিলে চোখের পলকে তথ্যটি হাজির হয় কিন্তু এই প্রক্রিয়াটি এতটাই সহজ না। ওয়েবসাইটের ঠিকানাটি কোন ডিএনএস (ডোমেইন নেম সারভার) এ আবস্থিত তা আইএসপিকে জিজ্ঞাসা করে। আপনার ইন্টারনেট প্রদানকারী সংস্থার কাছে বিশ্বের বিভিন্ন ডোমেইন নাম এবং তার ডিএনএস তথ্য জমা থাকে। আর এই প্রক্রিয়াটি দ্রুত করার জন্য তারা ক্যাশ মেমরীতে এই তথ্য জমা রাখে। আপনি যখন আপনার ডোমেইন নাম লিখে দেন তখন আপনার ওয়েব হোস্টের আইপি ঠিকানাটি প্রদান করে এবং সারভারে আপনার ডোমেইনের জন্য সংরক্ষিত ফোল্ডারে প্রবেশ করে।

সেই ফোল্ডারে index.html বা default.html বা index.php বা default.php ইত্যাদি ফাইল অনুসন্ধান করে। আর এই স্ক্রিপ্টগুলো সারভারে প্রসেস হয়ে আপনার জন্য সুনির্দিষ্ট ওয়েবসাইটটি দেখায়।

আজকাল ডায়নামিক ওয়েব সাইটে ওয়েব সারভারে ডাটাবেজ এবং সারভারের সফটওয়্যার ইনস্টল করা থাকে। সেই প্রোগ্রামিং ভাষার প্রোগ্রামটি সারভারে চলে এবং এইচটিএমএল তথ্য ব্রাউজারকে প্রদান করে। অনেক তথ্যই ডাটাবেজে সংরক্ষিত থাকে আর তা থেকে প্রদর্শিত হয়।

চোখের পলকে চলে আসা ওয়েবসাইটটি হাজির করার জন্য আইএসপিগুলো আপনার জন্য আরেকটি কাজ করে। সেটা হলো ডিএনএস তথ্যগুলো তাদের ক্যাশ মেমরীতে সংরক্ষণ করে। এক এক আইএসপি এক এক সময় পর পর ক্যাশমেমরীতথ্য গুলো আপডেট করে।

সারভার সাইড প্রোগ্রাম (যেমন- পিএইচপি, এসপি ডটনেট) ছাড়াও ক্লাইন্ট সাইড প্রোগ্রাম (যেমন- জাভাসক্রিপ্ট) এর মাধ্যমেও তথ্য প্রদর্শণে বৈচিত্রতা আনে।


লেখক: মাহবুব টিউটো

কপি রাইট টিউটোহোস্ট ২০১০-২০১২