প্লাগিংস ইন্সটল ও পরিচালনা!-ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল

প্লাগিংস ইন্সটল ও পরিচালনা!

ওয়ার্ডপ্রেস নিয়ে ধারাবাহিক টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। গত ২ পর্ব আগে সংক্ষেপে আলোচনা করেছিলাম ওয়ার্ডপ্রেস প্লাগিংস নিয়ে। আজকের আলোচনার বিষয় ওয়ার্ডপ্রেস প্লাগিংস ইন্সটল এবং পরিচালনা করার পদ্ধতি নিয়ে।

মূল আলোচনা শুরু করার পূর্বে আবারো বলছি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ২ ভাবে প্লাগিংস ইন্সটল করতে পারবেন- ১. সরাসরি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড (Pluging) থেকে এবং ২. এফটিপি সফটওয়্যার দিয়ে ওয়ার্ডপ্রেস প্লাগিংস ডিরেক্ট্ররিতে আপলোড করে।

চলুন ইন্সটল করার পদ্ধতি নিয়ে আলোচনা শুরু করা যাক...

১. আপনার ওয়ার্ডপ্রেস সাইটের লগিন করে ড্যাশবোর্ডে আসুন। Plugings সেকশন থেকে Add New ক্লিক করুন। নিচের চিত্র দেখুন...

২. Add New ক্লিক করার পর নিচের প্লাগিংস আপলোডের পেজটি আসবে... Upload এ ক্লিক করুন। নোটঃ আপনি চাইলে এখানে থেকে আপনার সাইটের জন্য প্লাগিংস সার্চ করে বের করে নিতে পারেন ট্যাগ অনুযায়ী।

৩. প্লাগিংস আপলোডের জন্য Browse (ব্রাউজ) করুন...

৪. Browse (ব্রাউজ) ক্লিক করার পরে নিচের মতো File Upload বক্স পাবেন। সেখানে থেকে আপনার প্রয়োজনীয় প্লাগিংটি সিলেক্ট করুন...আমি এখানে mobilepress 1.1.5 নামের প্লাগিংটি সিলেক্ট করে Open করলাম। mobilepress প্লাগিংটি আপনার সাইটকে মোবাইল থেকে পরিস্কারভাবে দেখার জন্য ইন্সটল করে নিতে হয়। কারণ বর্তমান ইন্টারনেট বিশ্ব কোন অংশে পিছিয়ে নেই। মোবাইল থেকেও হাজার হাজার ভিজিটর বিভিন্ন সাইট ভিজিট করে প্রতিনিয়ত।

৫. ওপেন হওয়ার পড়ে প্লাগিংটি আপনার ওয়ার্ডপ্রেস ডিরেক্ট্রিতে ইন্সটল করার জন্য Install Now বাটনে ক্লিক করুন...

এখানে একটি বিষয় খেয়াল করুন... ওয়ার্ডপ্রেস থীম এবং প্লাগিং ইন্সটালেশন পদ্ধতি ২/১ জায়গায় ছাড়া একই রকম। :-)

৬. ইন্সটল শেষে প্লাগিংটি Activate(এক্টিভেট) করুন...

৭. প্লাগিংটি এক্টিভেটের সাথে সাথে আপনাকে All Plugings পেজে স্বয়ংক্রিয়ভাবে নিয়ে যাবে... সেখানে থেকে আপনি আপনার সাইটে আরও অনন্যা যে প্লাগিংসগুলো আছে সেগুলো দেখতে পারবেন। যাহোক, আমি mobilepress নামের যে প্লাগিংটি ইন্সটল করেছি সেটি আলাদাভাবে কাস্টমাইজ করে নিতে পারবো ড্যাশবোর্ডের Settings এর নিচে MobilePress সেটিং থেকে। তবে আপনি যদি কোডিং এ দক্ষ না হন তবে এখানে হাত দিতে যাবেন না। কারন, বাই ডিফল্ট যেভাবে আছে সেটা দিয়েই কাজ চালানো সম্ভব। প্লাগিংটি এক্টিভেট হলে মোবাইল দিয়ে আপনার সাইটটি ব্রাউজ করে দেখুন।

৮. এবার কোন কারনে যদি আপনি প্লাগিংটি ডিএক্টিভেট(নিষ্ক্রিয়) করে রাখতে চান। সেটা যেকোনো প্লাগিং-ই হতে পারে। তাহলে শুধু মাত্র আপনার প্লাগিং এর নামের নিচের থেকে Deactivate ক্লিক করুন। নিচের ইমেজটি দেখুন...

৯. ডিএক্টিভেট(নিষ্ক্রিয়) প্লাগিং এক্টিভেট(সক্রিয়) করতে হলে একই ভাবে শুধু মাত্র আপনার প্লাগিং এর নামের নিচের থেকে Activate ক্লিক করুন। নিচের ইমেজটি দেখুন...

ওয়ার্ডপ্রেস প্লাগিং ইন্সটল এবং পরিচালনা নিয়ে বিস্তারিত আলোচনা এখানেই শেষ!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! :-)



লেখকঃ আরিফুল ইসলাম শাওন

মো: আরিফুল ইসলাম (শাওন), ডাক নামেই বেশি পরিচিত। জন্ম থেকে রংপুরে থাকি। বর্তমানে হিসাববিজ্ঞান নিয়ে বিবিএস দ্বিতীয় বর্ষে পড়াশুনা করছি। সাথে ফ্রিলান্সিং পেশায় জড়িত আছি গত ৩ বছর থেকে। ব্লগিং করছি আমার ইংরেজি এবং বাংলা ব্লগে,। আপনার ফ্রীলান্সিং নিয়ে যেকোন প্রয়োজন জানাতে পারেন ফেসবুক গ্রুপ এ। আমাকে ফেসবুকে পাবেন এখানেটুইটারে অনুসরণ করতে পারেন। আমার সম্পর্কে আরো বিস্তারিত এখানে। অথবা আমাকে যেকোন বিষয়ে প্রশ্ন করতে পারেন আমার ব্লগের "জিজ্ঞাসা?" পাতায়।

মতামত

কপি রাইট টিউটোহোস্ট ২০১০-২০১২